সোফা কিভাবে পরিষ্কার করতে হবে

Updated: Nov 2, 2020

সোফা আমাদের লিভিং রুমের সবচেয়ে আকর্ষণীয় ফার্নিচার। কোনো গেস্ট আসলেই সোফতে বসতে দেয়া হয়। সোফায় দাগ পড়াটা বা প্রচুর ব্যবহারের কারনে নোংরা হওয়াটা খুব অস্বাভাবিক কিছু না। আপনার সোফা দাগ থেকে মুক্ত করা যাবে কিনা তা নির্ভর করে সোফার ফ্যাব্রিক এবং দাগের ধরনের উপর। সোফা পরিষ্কার করার জন্য বিভিন্ন ধরণের বিকল্প রয়েছে। তবে সোফা পরিষ্কার করার আগে আপনার সোফার কেয়ার ট্যাগ ভালোভাবে পরে নিন। সোফার কেয়ার ট্যাগ থেকে আপনি জানতে পারবেন আপনার সোফায় ফ্যাব্রিকগুলি কী পণ্য দিয়ে তৈরি এবং কোন ধরনের ক্লিনার ব্যবহার করা নিরাপদ।


সোফায় প্রস্তুতকারকের কেয়ার ট্যাগ সন্ধান :


প্রথমে ,আপনার সোফায় প্রস্তুতকারকের কেয়ার ট্যাগ সন্ধান করুন। কেয়ার ট্যাগগুলি সাধারণত কোনও কুশন বা সোফার নীচে থাকে । কেয়ার ট্যাগে একটি ক্লিনিং কোড থাকে যা আপনাকে নিরাপদে সোফার দাগ সামলানোর নিয়ম কানুন লেখা থাকে । এই নির্দেশাবলী অনুসরণ না করলে আপনার সোফার স্থায়ীভাবে ক্ষতি হতে পারে এবং আপনার ওয়্যারেন্টি বাতিল করে দিতে পারে।


পানি -ভিত্তিক সল্যুশন যদি কেয়ার লেবেল "W "চিহ্ন থাকে:


আমার সোফার কেয়ার লেবেল এ যদি "W "চিহ্ন থাকে , তার মানে হচ্ছে আপনার সোফা পানি -ভিত্তিক কৌশল ব্যবহার করে পরিষ্কার করা যাবে। এই "W " চিহ্ন কোডটির অর্থ আপনি আপনার সোফার ফ্যাব্রিকগুলিতে মৃদু পানি -ভিত্তিক সল্যুশন নিরাপদে ব্যবহার করতে পারেন। পানির সাথে পরিমানমতো ডিশ সাবান মিশ্রিত করে পাতলা কাপড় দিয়ে দাগ তোলার জন্য চেষ্টা করুন। পানি বাষ্প করে বাষ্পের ভাপ ও সোফায় দিতে পারেন। ভাপ দেবার পর তা সাবান পানি দিয়ে পরিষ্কার করার চেষ্টা করুন।


এইটা সাধারণত পরিষ্কার করার সবচেয়ে সহজ উপায় এবং এই "W " চিহ্নটি বেশির ভাগ সোফায় থাকে। এ ধরণের সোফাগুলির জন্য ভ্যাকুয়ামিং করাও নিরাপদ।


ভ্যাকুয়াম ব্যবহার করুন যদি কেয়ার লেবেল "X "চিহ্ন থাকে:


আপনার সোফার কেয়ার ট্যাগ এ যদি "X " দিয়ে চিহ্নিত থাকে। তাহলে এ ধরণের সোফায় পানি বা কোনো ধরনের কেমিকাল ব্যবহার করা উচিত নয়। আপনি এ ক্ষেত্রে সোফা পরিষ্কার রাখার জন্য ভ্যাকুয়াম ব্যবহার করতে পারেন। তবে এ ধরণের সোফা যদি পরিষ্কার করতে হয় , তাহলে প্রফেশনাল সাহায্য নেয়া ভালো।

তবে খুব কম ধরনের সোফায় "X " থাকে।


কেয়ার লেবেল চিহ্ন না থাকে:


আপনার সোফায় যদি কেয়ার ট্যাগ না থাকে , তবে পানি ভিত্তিক কৌশল বা যে কোনো ধরনের সল্যুশন ব্যবহার করা ঝুঁকিপূর্ণ হতে পারে। তাই এ ক্ষেত্রে সোফাভ্যাকুয়ামিং করাটা সবচেয়ে নিরাপদ।


Leather সোফা পরিষ্কারের ধাপ :


Leather সোফা পরিষ্কার করার ক্ষেত্রে নিচের ধাপগুলো ফলো করতে পারেন।

  • প্রথমে ভ্যাকুয়াম ব্যবহার করে সোফা থেকে যে কোনো ধরনের ময়লা পরিষ্কার করুন।

  • ভ্যাকুয়ামের সাথে যেই ব্রাশ থাকে তা ভ্যাকুয়ামের সাথে সংযুক্ত করুন, ব্রাশ যেহেতু নরম, তাই সোফার পৃষ্ঠটি স্ক্র্যাচ করার সম্ভাবনা কম।

  • মাইক্রোফাইবার ডাস্টার ব্যবহার করে সোফার পুরো পৃষ্ঠটি হালকাভাবে ধুলা থেকে মুক্ত করুন।

  • একটি ছোট বালতি বা বাটিতে সমান পরিমানের পানি এবং সাদা ভিনেগার মিশ্রিত সল্যুশন করুন। নরমাল পানি ব্যবহার করা ভাল। ঠান্ডা বা গরম পানি ব্যবহার করা যাবে না এরপর একটা পাতলা কটন কাপড় দিয়ে সোফা কয়েক ধাপে আস্তে আস্তে পরিষ্কার করুন

  • আপনার সোফা যদি কফি বা চা পানীয় ছড়িয়ে পড়ে তা তাত্ক্ষণিকভাবে leather cleaning solution দিয়ে পরিষ্কার করা ভাল। খেয়াল রাখবেন যেন চা বা কফি শুখিয়ে না যাই।

  • আমার leather সোফা কন্ডিশন করার জন্য একটি বাটিতে দুই কাপ সাদা ভিনেগারে এবং 10 থেকে 15 ফোঁটা লেবু মিক্স করে তা আপনার সোফায় পাতলা কাপড় দিয়ে পরিষ্কার করে ফেলুন।


আমাদের আর্টিকেল ভালো লাগলে, দোয়া করে শেয়ার দিন এবং আমাদের পেজ এ লাইক দিন যেন প্রতিনিয়ত আর্টিকেল দেখতে পারেন।


https://www.facebook.com/5minssolution/











292 views0 comments