বাসা ও খাবার ডিস্ইনফেক্ট্যান্ট সহজে করার উপায়

Updated: Nov 2, 2020

হাত ধোঁয়ার বিকল্প নেই:


আপনি এখন পর্যন্ত হয়তো লক্ষ বার শুনেছেন, এবং আপনি এটি আরও লক্ষ বার শুনতে পাবেন,কোভিড -১৯ ঝুঁকি কমিয়ে আনার সবচেয়ে ভাল উপায় হ'ল আপনার হাত ধোঁয়া । আপনি কাশি, হাঁচি দিলে সাথে সাথে হাত ধোবেন।বাসা থেকে বের হলে সাথে অবশ্যই স্যানিটাইজার রাখবেন এবং বাহিরের জিনিসপত্র অযথা ছোঁবেন না।

সাবান এবং পানি দিয়ে শুধু হাত ধুলে রোগজীবাণু মারা যায় না। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে 20-সেকেন্ডের ভালো ভাবে হাত ধতে হবে এবং আঙ্গুল ও হাতের তালু ভালো ভাবে পরিষ্কার করতে হবে।


তবে আজকের আমাদের এই প্রতিবেদন হচ্ছে আপনার বাসা কিভাবে জীবাণু মুক্ত রাখা যায় তা নিয়ে


গবেষকদের মতে করোনভাইরাস 24 ঘন্টা কার্ডবোর্ডের মতো পৃষ্ঠে/ কাঠের পৃষ্ঠে বাস করতে সক্ষম। তবে প্লাস্টিক এবং স্টেইনলেস স্টিলের উপর দুই বা তিন দিন এই ভাইরাস বেঁচে থাকতে পারে।ঘরের যেসব জিনিস খুব বেশি পরিষ্কার করতে হবে, তা হলো:

  • দরজার হাতল

  • টেবিল পৃষ্ঠতল

  • হার্ড ডাইনিং চেয়ার

  • রান্নাঘর কাউন্টার

  • বাথরুম কাউন্টার

  • মোবাইল ফোন

  • টয়লেট (সিট এবং হ্যান্ডেল)

  • বাসার সুইচ

  • টিভি রিমোট কন্ট্রোল

  • গেম কন্ট্রোলার

ডিস্ইনফেক্ট্যান্ট সল্যুশন বাসায় তৈরি:


সবচেয়ে দ্রুত এবং সহজ উপায় হ'ল জীবাণুনাশক ওয়াইপ বা জীবাণুনাশক স্প্রে দিয়ে পরিষ্কার করা। জীবাণুমুক্তকরণ সল্যুশন (ক্লোরক্স বা লাইসোল) বাজার থেকে কিনে খুব সহজে একটা কাপড় দিয়ে মুছলে জীবাণুমুক্ত হবে। আর যদি জীবাণুনাশক ওয়াইপ বা জীবাণুনাশক স্প্রে কেনা সম্ভব না হয়, তাহলে আপনি ঘরে খুব সহজে সল্যুশন তৈরি করতে পারেন। সল্যুশন তৈরি করতে যা লাগবে : 4 চা চামচ ব্লিচ ,আধা গ্লাস পানি,উভয়কে এক স্প্রে বোতলে ঢালুন, জোরে ঝাঁকুনি দিন। জীবাণুমুক্ত করার জন্য যেকোনো পৃষ্ঠের উপর স্প্রে করুন, 10 মিনিটের জন্য অপেক্ষা করুন, তারপর ভেজা কাপড় দিয়ে মুছে দিন.


ব্লিচ কখনও পানি বাদে অন্য কোনো পরিষ্কারের রাসায়নিকের সাথে মিশ্রিত করা উচিত নয় এবং এটি আপনার ফার্নিচারের পৃষ্ঠগুলিকে ক্ষতিগ্রস্ত বা রং উঠে যাবার সম্ভাবনা বেশি। । ব্লিচ দিয়ে পরিষ্কার করার সময় অব্যশই গ্লাভস পরতে ভুলবেন না। পরিষ্কার করা শেষ হলে, জানালা খুলে দিন যেন ব্লিচ এর ধাঁচালো গন্ধ চলে যায়। কোনো ভাবেই ব্লিচ খাওয়া যাবে না এবং বাচ্চাদের নাগাল থেকে দূরে রাখুন।


খাবার ডিস্ইনফেক্ট্যান্ট করার উপায় :


আপনি যদি বাজার থেকে খাবার আনার পর, তা স্যানিটাইজ করতে চান, সেক্ষেত্রে আপনার শাকসবজি লবণ পানিতে পাঁচ মিনিট ভিজিয়ে রাখুন। লবন পানি ব্যাক্টেরিয়া/পরজীবী পরিষ্কার করতে সহায়তা করে।


বাজার থেকে যে কোনো ফল কিনলে, তা একটা বেকিং সোডা মিশ্রিত পানিতে কিছুক্ষন ভিজিয়ে রাখুন। তারপর তা পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলুন।








আমাদের আর্টিকেল ভালো লাগলে, দোয়া করে শেয়ার দিন এবং আমাদের পেজ এ লাইক দিন যেন প্রতিনিয়ত আর্টিকেল দেখতে পারেন।

https://www.facebook.com/5minssolution/















Resources:

https://thegingerhome.com/how-to-clean-your-home-during-quarantine/

https://www.usatoday.com/story/life/2020/03/19/spring-cleaning-during-coronavirus-quarantine-organizing-tips/2863777001/





264 views0 comments

5-MinsSolution

Contact us

Tel: +8801713221592

Dhaka, Bangladesh

  • Facebook

Follow us on Facebook