সুখী সংসারে স্ত্রীর ভূমিকা

Updated: Nov 2, 2020


আজকাল সুখী গৃহে স্বপ্নের নীড় রচনার জন্য মহিলারা শ্রদ্ধাভাজন হন না।স্ত্রী হিসেবে নারী জীবনের এই প্রাথমিক দায়িত্ব সম্পাদন করার প্রতি আমরা যতই উদ্যোগ গ্রহণ করি না কেন, তার প্রতি সামাজিকভাবে গুরুত্ব খুব কম দেওয়া হয়। এর ফলে মহিলারা যেন অসহায় বোধ করেন। কোন মহিলা যখন নিজেকে গৃহবধূ বলে পরিচয় দিতে চান, তার গলায় যেন ক্ষমা প্রার্থনার সুর বেজে ওঠে।মহিলারা স্ত্রীর ভূমিকা পালন করার মধ্যে দিয়ে এবং গৃহস্থালির কাজ সম্পন্ন, পরিবারের লোকজনের পরিচর্যার জন্য তার সমস্ত সময় আর কর্মশক্তি ব্যয় করে, এতে করে তার গর্ববোধ করা উচিত।একটা সংসার পরিচালনার জন্য একজন মহিলার যে ভূমিকায় অবতীর্ণ হতে হয়, তা কোন পেশাদার চাকরি থেকে অনেক বেশি মেধা আর বহুমুখী নজর এর প্রয়োজন হয়। কোন গৃহকর্ত্রীর জীবনকে যদি আমরা ঠিক ভাবে লক্ষ্য করি , তবে অবাক না হয়ে পারা যায় না।


খেয়াল করলে দেখা যাবে কোন গৃহবধূর কাজ অফিসের কোন কাজের চেয়েও অনেক বেশি। ব্যাপারটা ভাবতে খুব অবাক লাগে যে, গৃহবধূকে কেবল চালাক, চতুর, কর্মদক্ষ হলেই হয় না, তাকে আবার সুন্দরীও হতে হয় স্বামীর জন্য।

এবারে আমরা যে প্রশ্নটি রাখবো তা হলো সংসার সুন্দরভাবে গড়ে তোলার ব্যাপারে একজন স্ত্রীর ভূমিকা স্বামীর সাফল্যের ওপর কতটা প্রভাব বিস্তার করে থাকে ? এই প্রশ্নের উত্তরে বিখ্যাত ডক্টর ফ্যানহ্যাম বলেছেন, একজন পুরুষ যা আয় করেন, তা তার স্ত্রী বিবেচনা আর কাজের মধ্য দিয়ে এর কার্যকরিতা করলে শতকরা ৩০ থেকে প্রায় ৬০ ভাগ বেড়ে যায়।উপার্জিত অর্থ স্ত্রীর মাধ্যমে খরচ হলে সপ্তাহ বা মাস অর্থের কোন অভাব হয়না। কোন কোন ক্ষেত্রে দেখা যায়, সঞ্চয়ের পরিমাণও বেড়ে যায় ।


আমেরিকার একটি বিখ্যাত লাইফ পত্রিকায় বলা হয়েছে যে , একজন পুরুষ যদি তার ঘরে স্ত্রী কাছ থেকে যে সেবা যত্ন আর সহযোগিতা পেয়ে থাকেন তার জন্য তিনি যদি নগদ অর্থ ব্যয় করতেন, তাহলে তাকে খরচ করতে হতো বছরের কম করে হলেও ৬০ হাজার মার্কিন ডলার অর্থাৎ ৫০ লক্ষ টাকার কাছাকাছি। এই তথ্যটি প্রকাশিত হয়েছিল ১৯৪৭ সালের ১৬ জুন তারিখে।


একজন মহিলা জীবনে যা কিছু দেয় তার মধ্যে সবচেয়ে সেরা বস্তু হল, কোন গৃহবধূর জীবনে গৌরবময় ভূমিকা।কেননা, এটা অত্যন্ত বিবেচনা প্রসূত আর মহত্ত্বের পরিচয় যে বাড়তি ত্যাগ করে একজন গৃহবধূ স্ত্রী হিসেবে সংসারের কাজ করাকে অনেক বেশি প্রয়োজন বলে ভাবেন। তাই আমাদের সবার উচিত কোনো গৃহবধূকে তাকে পর্যাপ্ত সম্মান দেওয়া এবং সংসার কে সুখী রাখার জন্য তাঁর প্রতি সর্বোচ্চ কৃতজ্ঞতা প্রকাশ করা।




আমাদের আর্টিকেল ভালো লাগলে, দোয়া করে শেয়ার দিন এবং আমাদের পেজ এ লাইক দিন যেন প্রতিনিয়ত আর্টিকেল দেখতে পারেন।

https://www.facebook.com/5minssolution/


325 views0 comments