জীবনে যা আছে তা নিয়ে সন্তুষ্ট থাকা

Updated: Nov 19, 2020




অনেকদিন আগে, আফ্রিকায় এক কৃষক সুখে ও শান্তিতে জীবন যাপন করছিলো। তার যা ছিল, তা নিয়েই সে সন্তুষ্ট থাকতো; তার সব কিছুতেই সন্তুষ্টি ছিল বলেই সে সুখী ছিল। একদিন একজন বিজ্ঞ ব্যক্তি তার কাছে হীরের মহিমা-কীর্তন করে, হীরের ক্ষমতা সম্পর্কে অনেক কথা বললেন। তিনি জানালেন তোমার যদি ছোট্ট পাথরের আকারের এক টুকরো হীরা থাকে, তবে তুমি একটা শহরের মালিক হতে পারবে। আর যদি হাতের মুঠির আকারে এক টুকরো হীরে থাকে, তবে একটা দেশের মালিক হতে পারবে। এই বলে তিনি চলে গেলেন কিন্তু সেই রাতে কৃষক আর ঘুমাতে পারল না। তার মনে আর সুখ ছিল না; কারণ হীরার লোভ তাকে পেয়ে বসেছিলো। সে তার সবকিছু রহিম নামে একজনের কাছে বিক্রি করে দিল। সে সমস্তকিছু বিক্রি করে তার পরিবারকে নিরাপদ জায়গায় রেখে, বেরিয়ে পড়ল হীরে খোঁজ করতে। সারা আফ্রিকা সন্ধান করে সে কোনো হীরা পেলোনা। অবশেষে , সে শারীরিক-মানসিক ও অর্থনৈতিক দিক দিয়ে সম্পূর্ণভাবে বিধ্বস্ত হয়ে, নদীতে ঝাঁপ দিয়ে আত্মহত্যা করল। এদিকে রহিম ওই কৃষকের কাছ থেকে যে খামারবাড়িতে কিনেছিল, হঠাৎ, একদিন সকালে ক্ষেতের মাঝখান দিয়ে বয়ে যাওয়া ছোট্ট নদীতে দেখতে পেল একটি পাথরের টুকরা; যা রংধনুর মত ঝকমক করছে। সে চিন্তা করল বসার ঘরে টেবিলের পাথরটা হয়তো ভালো লাগবে, তাই সে পাথরটি কুড়িয়ে নিয়ে তা বাড়ি ফিরল। সেদিন বিকেলেই সেই বিজ্ঞ ব্যক্তি আবার আসলো এবং টেবিলের উপরে ঝকমকে পাথরটি দেখে জিজ্ঞেস করল তুমি এ পাথরের টুকরা কোথায় পেয়েছো। রহিম বলল আমি এটি নদীর পাড়ে কুড়িয়ে পেয়েছি। আমার সঙ্গে আসুন, দেখবেন, সেখানে এই ধরনের পাথর আরো অনেক আছে। তারা দুজনে কিছু পাথর কুড়িয়ে পরীক্ষা করে বুঝতে পারল, এ সবগুলো পাথরই আসলে হীরার টুকরো।

এই গল্প থেকে আমরা শিক্ষা পেলাম:


হাতের কাছের সুযোগকে যথার্থভাবে সদ্ব্যবহার করাই সঠিক মনোভাব। সোনার হরিণের সন্ধানে না ছুটে সঠিক দৃষ্টিভঙ্গি নিয়ে প্রাপ্ত সুযোগের সদ্ব্যবহার করা উচিত।


যেমন, নদীর অপর পাড়ের ঘাস দেখতে বেশি সবুজ মনে হয়, তেমনি দূরবর্তী সম্ভবনাকে মানুষ অনেক বেশী লাভজনক বা সম্ভবনাময় মনে করে, প্রাপ্ত সুযোগকে কাজে না লাগিয়ে যারা দূরের সম্ভবনার স্বপ্নে বিভোর থাকে, তারা জানে না যে আরও একজন ওই সুযোগটি পাওয়ার আশায় উন্মুখ হয়ে আছে।


সুযোগ-সম্ভাবনা বোঝার ক্ষমতা যাদের নেই তাদের সুযোগ এসে যখন দরজায় কড়া নাড়ে তখন আওয়াজ হচ্ছে বলে বিরক্ত হয়। একই রকম সুযোগ কখনই দুবার আসে না, পরবর্তী সুযোগ হয়তো বেশি ভালো হবে কিংবা কষ্টসাধ্য হবে কিন্তু কখনোই একরকম হবে না।


171 views0 comments

5-MinsSolution

Contact us

Tel: +8801713221592

Dhaka, Bangladesh

  • Facebook

Follow us on Facebook