বাবা ছাড়া বাবা দিবস

Updated: Nov 2, 2020

আজ বাবা দিবস। ফেইসবুক এবং অনন্য সামাজিক মাধ্যম খুললেই দেখা যাচ্ছে সবাই কম-বেশি বাবার সাথে ছবি শেয়ার দিচ্ছে। বাসায় হয়তো ছোট খাটো করে বাবা দিবসও পালন করা হচ্ছে । বাবার জন্য পছন্দ মতো কেক , ছোট একটা গিফট, কিছু ফুল এবং পছন্দমতো খাবারের সাথে আজকের দিনটা উদযাপন করছে অনেকেই। কেনই বা আজকের দিনটা পালন করবেন না, যেই মানুষটা সারা জীবন আপনার জন্য পরিশ্রম করে যাচ্ছে, তার জন্য তো আজকের দিনটি উদযাপন করা আবশ্যক ।


তবে, বাবা ছাড়া বাবা দিবস যথেষ্ট কষ্টের। অনেকের বাবা হয়তো তাদেরকে ছেড়ে অনেক আগে চলে গেছে না ফেরার দেশে। আজকের দিনে সবার বাবাকে নিয়ে ফেইসবুক সেলিব্রেট করতে দেখে হয়তো অন্যান্য দিনের চেয়ে আজকে বাবার কথা বেশি মনে পড়ছে। বাবার সাথে পুরনো দিনের স্মৃতিগুলো হয়তো চোখে বেশি ভাসছে। তাই, আজকে আমরা চেষ্টা করবো এই মানুষগুলোর জন্য আজকের এই দিনটিকে বিশেষ করে তোলার।

বাবা ছাড়া বাবা দিবস পালন:

  • বাবার স্মরণে বা সম্মানে কিছু করুন। আপনি হয়তো আজকে বাবা দিবস উপলক্ষে আপনার বাবার নামে কিছু টাকা দান করতে পারেন অথবা গরিবদের জন্য খাবারের ব্যবস্থা করতে পারেন। বাবার কথা স্মৃতিচারণ করে আপনার বাবার নামে একটা গাছও রোপন করতে পারেন।

  • বাবার জন্য গ্যালারি থেকে কার্ড কিনুন এবং তার জন্য নোট লিখুন। তিনি আপনার জন্য যা কিছু করেছেন তার জন্য তাকে ধন্যবাদ জানান । বাবার সাথে পুরানো দিনের কোনো মজার ঘটনা কার্ডে লিখতে পারেন।

  • বাবার গল্প শেয়ার করুন । আপনার সাথে আপনার বাবার যেই মজার গল্প আছে, তা আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন, ফেইসবুক অথবা অন্য কোনো সামাজিক মাধ্যমে আপনার বাবার কোনো স্বরণীয় কাহিনী লিখুন। আজকের ফ্যামিলি ডিনারএ বাবার প্রিয় খাবার গুলো রান্না করতে পারেন এবং ডিনারএ বাবার গল্প অথবা স্মৃতি আপনার পরিবারে সাথে শেয়ার করতে পারেন।

  • এমন কোনও এক্টিভিটি করুন যা আপনি আপনার বাবার সাথে উপভোগ করতে পছন্দ করতেন। এটা হতে পারে ঘুড়ি উড়ানো, মাছ ধরা, বাবার কোনো প্রিয় মুভি , বাবার কোনো প্রিয় জায়গা ঘুরতে যাওয়া ।


আপনি যদি এমন কেউ হন যাঁর জীবনে বাবার উপস্তিতি ছিল কম ছিল , তাহলে আজকের দিন আপনি যাকে বাবার সম্মানে দেখেন, তার সাথে সেলেব্রেট করতে পারেন। এটা হতে পারে আপনার চাচা , মামা অথবা ভাই।


প্রিয়জনকে হারানোর পরে যে কোন গুরুত্বপূর্ণ দিনই কঠিন হতে পারে; বাবা ছাড়া বাবা দিবসও তার ব্যতিক্রম নয়। আপনার যদি আজকে বেশি খারাপ লাগে,তবে আপনি এমন কারো সাথে আমার কথা শেয়ার করুন, যার সাথে আপনি মনখুলে কথা বলতে পারেন, আপনার অনুভতির কথা জানাতে পারেন।


আমাদের আর্টিকেল ভালো লাগলে, দোয়া করে শেয়ার দিন এবং আমাদের পেজ এ লাইক দিন যেন প্রতিনিয়ত আর্টিকেল দেখতে পারেন।


https://www.facebook.com/5minssolution/
















Resources:


https://theheartysoul.com/fathers-day-without-a-father/?utm_source=idealist&fbclid=IwAR39wmspUBEWGn9t1JDFpQIJBy8EKL1VJxpF4GvF54NNxzOb6guKBKvcWok


https://pixabay.com/photos/father-daughter-son-child-dad-2342674/


https://www.everplans.com/articles/5-tips-for-celebrating-fathers-day-when-youre-fatherless


157 views0 comments