কোয়ারেন্টাইন চলাকালীন আপনার মানসিক স্বাস্থ্যের যত্ন

Updated: Nov 2, 2020

COVID-19 নামের ভয়ঙ্কর সংক্রামক ব্যাধির সাথে সবাই পরিচিত। আমাদের এই রোগ থেকে বাঁচার জন্য ঘর থেকে যত কম বের হওয়া যাই,ততই ভালো।

আর যদি আপনি সংক্রামক ব্যাধি COVID-19 করোনভাইরাস এ আক্রান্ত হয়ে যান , তখন নিজেকে আলাদা করা খুবই গুরুত্বপূর্ণ, যাতে আপনি দুর্ঘটনাক্রমে অন্যকে সংক্রামিত না করেন। কোবিদ-১৯ এর কারনে আমরা এমন এক পরিস্হিতি মুখোমুখি হচ্ছি,যা আগে কখনো দেখি নি।


ঘর বন্ধি থাকতে থাকতে আপনার মানসিক স্বাস্থ্যের উপর অনেক ভাবে নেতিবাচক প্রভাব ফেলতে পারে। কোয়ারেন্টাইন চলাকালীন আপনার মানসিক স্বাস্থ্যের জন্য কীভাবে যত্ন করবেন, তা নিয়ে আজকে আমাদের এই প্রতিবেদন।


সোশ্যাল এক্টিভিটি ও বন্ধুদের সাথে যোগাযোগ:


সোশ্যাল এক্টিভিটি ও বন্ধুদের সাথে যোগাযোগ

ভিডিও চ্যাট ,টেক্সট এবং ফোনের মাধ্যমে বন্ধু এবং প্রিয়জনের সাথে যোগাযোগ করুন। কোয়ারান্টিনে থাকা মানে এই নয় যে, আপনার কাছের মানুষদের সাথে কথা বলতে পারবেন না। মুখোমুখি সাক্ষাত না করে, প্রিয়জনের সাথে কথা বলার জন্য আপনার ফোন ব্যবহার করুন। দিনএকবার হলেও ভিডিও চ্যাট করার চেষ্টা করুন বন্ধুদের সাথে।

ফেসটাইম, ফেসবুক মেসেঞ্জার এবং স্কাইপের ব্যবহার করে ভিডিও চ্যাট করুন।

তবে সোশ্যাল মিডিয়াতে অনেক কোয়ারান্টাইন সম্পর্কে পোস্ট থাকে , যদি আপনাকে কোনো পোস্ট বিব্রত করে তবে সোশ্যাল মিডিয়া থেকে বিরত থাকুন।


স্ট্রেস অথবা দুঃশ্চিন্তা থেকে বিরত থাকার চেষ্টা:


আপনি স্ট্রেস থেকে বিরত থাকতে বেশ কিছু পদক্ষেপ নিতে পারেন। ঘরে বসে কোয়ারান্টিনে থাকা খুব বিরক্তিকর । কিন্তু আমাদের উচিত যতটা সম্ভব , এই নেতিবাচক আবেগগুলি নিয়ন্ত্রণে রাখা। আপনার স্ট্রেস লেভেল পরিচালনা করতে নিম্নলিখিত কিছু স্ট্রেস রিলিফ পদক্ষেপ ফলো করতে পারেন ।

  • আপনার প্রিয় বই পড়ার চেষ্টা করতে পারেন।

  • দিনে 10-30 মিনিটের জন্য ধ্যান করুন। ধ্যান মানসিক স্বাস্থ্যের জন্য খুব দরকার। আমরা যেমন আমাদের শারীরিক কাঠামো ঠিক রাখার জন্য gym এ যাই,ঠিক তেমনি ধ্যান করলে মানসিক স্বাস্থ্যে ঠিক থাকে।

  • ঘরে বসে নীরব এক জায়গায় শ্বাস প্রশ্বাস ব্যায়াম করুন।

  • আপনার পোষা প্রাণী সঙ্গে খেলুন।পোষা প্রাণী সঙ্গে খেললে ব্রেইনের অক্সিটোসিন নামক হ্যাপি হরমোন বের হয়, যা আপনার মুডকে হ্যাপি রাখতে সাহায্য করবে।

  • ছবি অথবা পেইন্টিং করতে পারেন।

  • নিজের জন্য (জার্নালিং)লিখুন। জার্নালিং এ আপনার অনুভূতিগুলি লিখুন। জার্নালিং খুব সহজে নিজের অনুভূতি প্রকাশ করা সম্ভব।

  • গরমপানিতে গোসল করুন ।

রুটিন বজায় রাখুন :

একটি রুটিন বজায় রাখুন, যাতে আপনার স্বাভাবিকতা বোধ হয়। এখন, সম্ভবত ,আপনার বেশিরভাগ নিয়মিত দৈনিক কার্যক্রম সাময়িকভাবে স্থগিত হয়ে রয়েছে । তবে এর মানে এই নয় যে আপনার দিনগুলির নির্দিষ্ট কাঠামো থাকতে পারে না। নিজের জন্য প্রতিদিনের রুটিন তৈরি করুন যাতে সবকিছু ঠিকঠাক মনে হয়।

আপনার পরিবারে যদি শিশু থাকে তবে আপনার প্রতিনিয়ত রুটিন তাদের প্রচুর পরিমাণে সহায়তা করবে। এটি তাদের শান্ত ও নিয়ন্ত্রনে থাকতে সাহায্য করবে।


নিজের খেয়াল রাখুন :

নিজের খেয়াল রাখুন
  • প্রতিদিন গোসল করুন, যাতে আপনি পরিষ্কার অনুভব করেন এবং এক্টিভ বোধ করেন। আপনার হয়তো মনে হতে পারে , গোসল করার কোনো প্রয়োজন নেই,যেহেতু আপনি বাইরে যাচ্ছেন না। তবে, ভাল স্বাস্থ্যবিধি বজায় রাখা খুব গুরুত্বপূর্ণ, এবং প্রতিনিয়ত গোসল করতে আপনার মেজাজ ভালো থাকবে।

  • পরিমাণমতো সুষম খাবার ও পানি পান করা খুব জরুরি এবং স্বাস্থ্যকর। কোয়ারান্টিনে অবসর সময়ে আপনি স্ন্যাকস বেশি খাওয়া হতে পারে , যা আপনার স্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকর। দুর্ভাগ্যক্রমে, এই ধরণের খাবার আপনাকে অস্বস্তি বোধ করতে পারে। এবং কোয়ারান্টিনে খুব জরুরি আপনার ইমিউন সিস্টেম বুস্ট করার জন্য।মুরগী, মাছ, টোফু, কম ফ্যাটযুক্ত দুগ্ধ, মটরশুটি, বাদাম আপনার খাবার তালিকায় অন্তর্ভুক্ত করতে পারেন।ফল, শাক সবজি বেশি করে খাবার চেষ্টা করুন। আপনি কিছু চকোলেট বা চিপস উপভোগ করতে পারেন তবে এই স্ন্যাকসগুলি সংযম করে নেওয়া ভাল।

  • আপনার শরীর ঠিক রাখার জন্য কমপক্ষে 30 মিনিট ব্যায়াম করার চেষ্টা করুন। আপনি ঘরে বসে ট্রেডমিল এ দৌড়াতে পারেন।pushup (বুকটান ), দড়িলাফ , প্লাঙ্ক এবং ঘরে বসে yoga করতে পারেন।

সতর্কতা টিপস:

  • সোশ্যাল মেডিয়া থেকে যত বিরত থাকা যাই,থাকার চেষ্টা করবেন। সোশ্যাল মিডিয়া বেশি ব্যবহারে , মানসিক অশান্তি লাগতে পারে ।

  • চেষ্টা করবেন সময়মতো ঘুমাতে এবং ঘুম থেকে উঠতে।

  • যেহেতু সারাদিন বাসায় বসে আছেন, তাই যত কম সম্ভব ধূমপান ,মদ জাতীয় পানিও এবং কোল্ড বেভারেজ (কোক,ফান্টা , আইসক্রিম )থেকে দূরে থাকতে।



























Helpful sources:


Lin, A. (2020, June 08). How to Care for Your Mental Health During a Quarantine. Retrieved June 16, 2020, from West, K. (2020, June 12). Mental Health and Coping During COVID-19. Retrieved June 16, 2020, from https://www.cdc.gov/coronavirus/2019-ncov/daily-life-coping/managing-stress-anxiety.html West, K. (2020, June 12). Mental Health and Coping During COVID-19. Retrieved June 16, 2020, from https://www.cdc.gov/coronavirus/2019-ncov/daily-life-coping/managing-stress-anxiety.html











67 views0 comments

5-MinsSolution

Contact us

Tel: +8801713221592

Dhaka, Bangladesh

  • Facebook

Follow us on Facebook