ফলমূল ও শাকসবজি বেশি দিন সংরক্ষণ কিভাবে করবেন

Updated: Nov 2, 2020

আমরা প্রায় সময়ই বাজারে গিয়ে যতটুকু না বাজার দরকার তার চেয়ে অনেক বেশি বাজার করে ফেলি এবং মাস শেষ হতে না হতেই অনেক বাজার পঁচে যায় এবং নষ্ট হয়। তবে, ঠিক মতো বাজার স্টোর করলে, বেশ কিছুদিন পর্যন্ত এই সব ভেজিটেবল ফ্রেশ রাখা সম্ভব। তবে, সব ধরনের ভেজিটেবল স্টোর করার নিয়ম এক নয়। যেসব শাকসবজি মাটির নিচে জন্মায় তা এক ভাবে সংরক্ষণ করতে হবে এবং যা মাটির উপর জন্মায় তা আরেকভাবে সংরক্ষণ করতে হবে।

অন্ধকার জায়গায় স্টোর:

কিছু কিছু শাকসবজি আলো-বাতাস কম এবং অন্ধকার জায়গায় স্টোর করা ভালো। আপনি এক্ষেত্রে আপনার রান্নাঘরের এমন জায়গা নির্বাচন করুন যেখানে সহজে সূর্যের আলো পৌঁছায় না এবং আলো বাতাস কম থাকে। এইসব সবজি সূর্যের আলো পেলেই শেখর বের হওয়া শুরু করে। এই ধরনের সবজি স্টোর করার জন্য আপনি আপনার কিচেনের ক্যাবিনেট ব্যবহার করতে পারেন। এই ধরনের সবজির তালিকায় যা পরে তা হলো: আদা, রসুন, পিয়াজ ইত্যাদি।


আপনার কিচেন ক্যাবিনেটের তাপমাত্রা যদি ২০ থেকে ২৫ ডিগ্রির মধ্যে হয় তাহলে এই ধরনের সবজি মাসখানেক ভালো থাকবে।তবে, খেয়াল রাখবেন পেঁয়াজ এবং আলু যেন একসাথে পাশাপাশি সংরক্ষণ করা না হয় কারন পেঁয়াজ আর আলু একসাথে থাকলে, আলু তাড়াতাড়ি নষ্ট হয়ে যায়।


আপনার ফ্রিজে শাকসবজি রাখার ক্ষেত্রে মনে রাখবেন নিম্ন তাপমাত্রায় ফল-মূল বেশি ফ্রেশ থাকে এবং একটু উচ্চ তাপমাত্রা অর্থাৎ তিন থেকে চার ডিগ্রির মধ্যে শাকসবজি বেশি ফ্রেশ থাকে।


আপনার ফ্রিজের তাপমাত্রা যদি তিন থেকে চার ডিগ্রির মধ্যে থাকে তাহলে ফ্রিজে বেগুন ,মরিচ, মটরশুঁটি, শসা সপ্তাহখানেক ভালোভাবে সংরক্ষণ করা সম্ভব।


একই তাপমাত্রায় ব্রোকলি, ফুলকপি, বাঁধাকপি ৫ থেকে ৭ দিন ভালো রাখা সম্ভব।


ধনিয়া,পুদিনা পাতা সংরক্ষণ:


আপনি যদি পুদিনা পাতা এবং ধনিয়া পাতা বেশি দিন ধরে ফ্রেশ রাখতে চান তাহলে ফ্রিজে একটা গ্লাসে কিছু পানিতে পুদিনা পাতা ও ধনিয়া পাতা রাখতে পারেন এবং পাতা গুলো একটা প্লাস্টিক দিয়ে হালকা করে ঢেকে দেন ,এক্ষেত্রে এটা বেশি কিছুদিন তাজা থাকবে।


মাশরুম ও টমেটো সংরক্ষণ:

আপনি যদি মাশরুম একটি কাগজের ব্যাগে রাখেন, তাহলে তিন থেকে পাঁচ দিন ভালো থাকবে।


টমেটোর কিচেনের টেবিলের উপর রাখতে পারেন (যেমন ভাবে আমার ফল রেখে দেই ),তবে খেয়াল রাখবেন যেন ডিরেক্ট সূর্যের আলো না পরে।


টিপ্স:

একটা জিনিস অবশ্যই খেয়াল রাখবেন ফলমূল এবং শাকসবজি যেন একসাথে যেন সংরক্ষণ না করা হয় কারণ ফল থেকে ইথিলিন নামে এক ধরনের গ্যাস বের হয় যা খুব সহজেই আপনার শাকসবজি কে পাকিয়ে দেবে অথবা নষ্ট করে ফেলবে ।


আপনার ফ্রিজে যদি দুই ধরনের ড্রয়ার থাকে তাহলে একটি ড্রয়ারের শাকসবজি সংরক্ষণ করতে পারেন, আরেকটি ড্রয়ারে ফলমূল সংরক্ষণ করতে পারেন এতে ফলমূল এবং শাকসবজি ভালো থাকবে।


কলা সংরক্ষণ:

আমরা যখন বাজার থেকে কলা কিনি ,তখন দেখা যায় কিছুদিন পরেই কলা কালো হয়ে যায়। কলা বেশিদিন ফ্রেশ রাখতে বাজার থেকে কলা কেনার পর প্রত্যেকটি কলা আলাদাভাবে ছিড়ে কলার আগায় একটি প্লাস্টিক দিয়ে শক্ত করে মোড়ে দেবেন যেন কোন বাতাস ঢুকতে না পারে এতে করে কলা চার থেকে পাঁচ দিন ফ্রেশ থাকবে। কলা আপনি প্লাস্টিক এর বদলে অ্যালুমিনিয়াম ফয়েলও ব্যবহার করতে পারেন।

কলা বেশিদিন ফ্রেশ রাখার জন্য আরেকটি মেথড ব্যবহার করতে পারেন তা হলো কলা কেনার পর কলার আগা সর্বদাই ছোট্ট একটা পানির পাত্রে ডুবিয়ে রাখবেন, এক্ষেত্রেও কলা তাজা থাকবে


অ্যাভোকাডো সংরক্ষণ:


আমরা বাজার থেকে এভোক্যাডো কেনার পর যদি অর্ধেক অ্যাভোকাডো ফল রেখে দেই তাহলে দেখা যায় পরের দিন কালো হয়ে গেছে এক্ষেত্রে অবশিষ্ট অ্যাভোকাডো ফল উপরে অল্প একটু লেবুর রস চিপড়িয়ে দিয়ে এবং তা প্লাস্টিক wrap দিয়ে মোড়ে দিলে অ্যাভোকাডো আর কালো হবে না


দুধ,বিস্কুট,পাউরুটি সংরক্ষণ:

আপনার বাসায় দুধ একটু বেশিদিন ধরে ফ্রেশ রাখার জন্য দুধ ফ্রিজে রাখার আগে অল্প একটু লবণ দিয়ে ভালোভাবে নাড়িয়ে তা ফ্রিজে সংরক্ষণ করতে পারেন এতে করে দুধ নষ্ট হবে না


বাসায় বাজার থেকে বিস্কুট আনার পর তা যদি কোন কৌটায় সংরক্ষণ করেন, তাহলে সেখানে এক টুকরো পাউরুটি রেখে দিবেন এক্ষেত্রে পাউরুটি বাতাসের সব আদ্রতা টেনে নেয় এবং বিস্কুট মচমচা থাকে বেশিদিন।


পাউরুটি কেনার পর দেখা যায় দুই থেকে চার দিনের মধ্যেই পাউরুটিতে সহজেই ফাঙ্গাস পড়ে যায় আপনি আপনার পাউরুটি ফাঙ্গাস থেকে রক্ষা করার জন্য পাউরুটি ব্যাগে এক টুকরো সেলেরি রেখে দেবেন, এক্ষেত্রে পাউরুটিতে সহজে ফাঙ্গাস পড়বে না


আপনি যে ফলগুলো সাত দিন ফ্রিজের বাইরে রাখতে পারবেন:

  • আপেল

  • কলা

  • লেবু

  • কমলা

  • আম

  • পেঁপে

  • আনারস

  • তরমুজ

কিছু টিপ্স:

  • যদি কলা ফ্রিজে রাখা হয় তাহলে কলার চামড়া কালো হয়ে যায় এবং কলার মিষ্টতা থাকেনা

  • তরমুজ ফ্রিজে রাখলে তরমুজের ফ্লেভার এবং লাল রং নষ্ট হয়ে যায়

  • টমেটো যদি ফ্রিজে রাখা হয় তাহলে টমেটো কাঁচা থাকলে, তা সহজে পাকবে না।

  • রুম টেম্পারেচার এ যে কোন শাক সবজি,ফলমূল রাখলে খেয়াল রাখবেন যেন ডিরেক্ট সূর্যের আলো না পরে

  • আপনি যেকোনো ফল পাকাতে চাইলে, একটা আপেলের সাথে রাখতে পারেন, এতে কাঁচা ফল তারাতারি পাকবে

আমাদের আর্টিকেল ভালো লাগলে, দোয়া করে শেয়ার দিন এবং আমাদের পেজ এ লাইক দিন যেন প্রতিনিয়ত আর্টিকেল দেখতে পারেন।


https://www.facebook.com/5minssolution/










172 views0 comments