সফলতার নির্দিষ্ট কোনো বয়সসীমা নেই

Updated: Nov 19, 2020


আমাদের সবার এ উচিত কিছু কিছু আইডিয়া মাথা থেকে সরিয়ে ফেলা. যেমন ধরুন অনেকেই মনে করেন ২৫ বছরে বিয়ে করতে হবে, ২৮ এ বাচ্চা নিতে হবে, ৩০ এর মধ্যে ক্যারিয়ার না থাকলে সমাজ কি বলবে। আমাদের আশে-পাশে অনেকেই আছে, যারা এই নির্দিষ্ট সময় এর মধ্যে সব করতে পেরেছেন। কিন্তু তার মানে এই না যে যারা ৩০ এর মধ্যে যারা ক্যারিয়ার করতে পারেন নি , তারা ব্যর্থ।

মার্ক জুকেরবার্গ (ফেইসবুক এর প্রতিষ্ঠাতা ) ২৫ বছর এ বিলিওনিয়ার হয়েছে, আবার KFC এর প্রতিষ্ঠাতা ৬৫ বছরে বিলিওনিয়ার হয়েছে। Both of them are successful but in different timeline. কিন্তু তার মানে এই না যে কাজ না করে ঘরে বসে থাকলেই হবে। লক্ষ্যর দিকে অবশ্যই কাজ করতে থাকুন, সাফল্য আসার সম্বাবনা অনেক বেশি থাকবে। লক্ষ্য ছাড়া কাজ করলে সাফল্যে অর্জন করা অসম্ভব।যে কোনো তিরন্দাজ কে দেখুন, সে তার তীর লক্ষ্যে পৌঁছাতে পারে কারণ সে জানে তার লক্ষ্য কোনটা এবং সে হাজার হাজার বার প্র্যাক্টিস করার পর একদিন তার তীর ঠিক এ লক্ষ্যে পৌঁছে যায়। কিন্তু ঠিক একই এ তীরন্দাজকে আপনি চোখ বেঁধে দিন, সে হয়তো হাজার বার চেষ্টা করেও তার লক্ষ্যে পৌঁছাতে পারবে না। So the idea is , আপনার লক্ষ্য যেটাই থাকুক না কেন মাথায় রাখবেন যেন আপনার লক্ষ্য আপনি দেখতে পারেন।



আপনি আপনার লক্ষ্যে পোঁছানোর জন্য একটি কাজ পারেন। তা হলো, আপনি পাঁচ বছর পর আপনি নিজেকে কোথায় দেখতে চান, সেই লক্ষ্যেটি আপনি এক টুকরা কাগজের উপর লিখুন, সেটা হতে পারে আপনার ক্যারিয়ার নিয়ে, আপনার বৈবাহিক জীবন নিয়ে। এবং সেটা এমন একটা জায়গার রাখবেন যেন প্রতিনিয়ত আপনার চোখে পড়ে এবং প্রতিনিয়ত আপনার লক্ষ্যে পৌঁছানোর জন্য কাজ করুন। এবং প্রতি দুই সপ্তাহ পর পর আপনি আপনার লক্ষ্যে পৌঁছানোর জন্য কতটুকু কাজ করেছেন তা রিভিউ করুন। এই মেথড আপনাকে আপনার লক্ষ্যে পৌঁছাতে সাহায্য করবে।


76 views0 comments